RAC Technology

Text size A A A
Color C C C C

আর এ সি টেকনোলজি

দৈনন্দিন জীবনে ব্যবহৃত প্রত্যেকটি জিনিস যেমন লাইট, ফ্যান, এসি, ফ্রিজ, রেফ্রিজারেটর ইত্যাদি,  পুরো পৃথিবীকে হাতের মুঠোয় এনে দিয়েছে। এসব সম্ভব হয়েছে একমাত্র এই আর এ সি টেকনোলজির বদৌলতে। এ জউলতে।আর এ সি ইঞ্জিনিয়ারিং পড়া ও গবেষণা অনেক গুরুত্বপূর্ণ। এই উদ্দেশ্যে ডিপ্লোমা-ইন-আর এ সি ইঞ্জিনিয়ার তার অনন্য ভূমিকা রেখে চলেছে।বর্তমান সভ্যতার সকল আধুনিক উপকরণসহ বেঁচে থাকার জন্য যুগোপযোগী Medical Science-এর প্রায় সকল উপকরণই আর এ সি টেকনোলজির অবদান।  ফলে আর এ সি টেকনোলজির চাহিদা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে।

আর এ সি টেকনোলজি এ চাকরির ক্ষেত্রসমূহঃ

উপ-সহকারী প্রকৌশলী পদে (২য় শ্রেণীর গেজেটেড অফিসার) চাকরি পাওয়ার সুযোগ; পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (পি. ডি. বি.); পাওয়ার প্ল্যান্ট সেন্টার; পল্লী বিদ্যুৎ সমিতি; পাওয়ার গ্রিড কোম্পানিজ অব বাংলাদেশ; বাংলাদেশ রেলওয়ে; বাংলাদেশ সেনাবাহিনী (ইঞ্জিনিয়ারিং কোর-এ); নৌবাহিনী/ বিমানবাহিনী ও বিমানবন্দর সমূহে; বি. আর. টি. সি. ও বি. আর. টি. এ. ; সরকারি-বেসরকারি পলিটেকনিক ইনষ্টিটিউটসমূহে শিক্ষকতায়; টেকনিক্যাল ট্রেনিং সেন্টার এবং টেকনিক্যাল স্কুল ও কলেজসমূহ এবং ভোকেশনাল স্কুলসমূহে; মেডিকেল কলেজ ও হাসপাতাল সমূহে; বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উপ-সহকারী প্রকৌশলী পদে; দেশি-বিদেশি শিপে; গার্মেন্টস ও শিল্প কারখানায়; সরকারি সার কারখানায়; সরকারি চিনির মিল সমূহে; ইলেক্ট্রিক্যাল যন্ত্রপাতি তৈরির কারখানায়; ই. পি. জেড. সমূহে; বিজি প্রেস; এন. জি. ও. সমূহে; গ্রামীন শক্তি; বিভিন্ন মোবাইল কোম্পানি সমূহে; সিমেন্ট ও সিরামিক কোম্পানি; ফার্মাসিউটিক্যাল কোম্পানিতে; স্টিল ও রড তৈরি কোম্পানিতে; পৌরসভা ও সিটি কর্পোরেশনে।

আর এ সি টেকনোলজি এ উচ্চ শিক্ষার সুযোগঃ

বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার-দের উচ্চ শিক্ষার জন্য পৃথক একটি বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে(DUET-Dhaka University of Engineering and Technology )।

বিএসসি ইন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং।

বিএসসি ইন Electrical and Telecommunication Technology, IEB, Dhaka।

বিএসসি ইন টেকনিক্যাল এডুকেশন।এছাড়াও এ এম আই ই ডিগ্রী লাভ করতে পারবেন। AMIE(Associate Membership Institute of Engineering), IEB, Dhaka

বিএসসি ইন কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং।

ডিপ্লোমা ইন Engineering -এ পাশ করার পর সরকারি প্রকৌশল বিশ্ববিদ্যালয় গুলোতে এবং দেশের বিভিন্ন প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলোতে উচ্চ শিক্ষা গ্রহণের সুযোগ রয়েছে। দেশের সীমানা ছাড়িয়ে বিদেশের বিশ্ববিদ্যালয় গুলোতে সরাসরি দ্বিতীয় বর্ষে পড়ার সুযোগ রয়েছে। 1. DUET 2. AMIE , IEB এছাড়া দেশে ও বিদেশে বিভিন্ন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষার সুযোগ রয়েছে।

Taxonomy Link: